বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
একাধিক মামলার আসামি খুলনার সংসদ সদস্য কুয়াকাটায় গ্রেফতার  মহিষ বাধাকে কেন্দ্র করে মেহেন্দিগঞ্জে একজনকে পিটিয়ে জখম। মঠবাড়িয়ায় মন্দিরের মাটি কাটা কে কেন্দ্র করে বাপ ছেলেকে পিটিয়ে জখম। মেহেন্দিগঞ্জে শাশুড়ি কর্তৃক মেয়ে জামাইয়ের উপর হামলা। বাউফলে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মৎস্যজীবি দলের সভাপতিকে দল থেকে অব্যাহতি বানারীপাড়ায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ৪ নেতা-কর্মীর জামিন মঞ্জুর কাঠালিয়ায় যড়যন্ত্রমূলক হত্যা মালায় দুই ব্যক্তিকে আসামী করে হয়রানির প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন নগরীতে চুরির প্রতিবাদ করায় দুই যুবককে পিটিয়ে জখম  পাথরঘাটা দেবর কর্তৃক বড় ভাবিকে পিটিয়ে জখমের অভিযোগ।
বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ৩০ জেলায় মানববন্ধন, র‌্যালী ও স্মারকলিপি পেশ

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ৩০ জেলায় মানববন্ধন, র‌্যালী ও স্মারকলিপি পেশ

প্রেস রিলিজঃ ‘তামাক নয়, খাদ্য ফলান’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে ৩০ জেলায় মানববন্ধন ও র‌্যালীর অনুষ্ঠিত হয়েছে।

এ সময়, প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে দেশকে তামাক মুক্ত করার লক্ষ্যে এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (সংশোধিত ২০১৩) সংশোধনের লক্ষ্যে প্রস্তাবিত খসড়া আইনটি দ্রæত পাশ করে এর বাস্তবায়নের দাবি জানান বক্তারা। পরে জেলা প্রশাসক বরাবর তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রæত পাসের দাবিতে একটি স্মারকলিপি পেশ করা হয়।

বক্তারা জানান, খসড়া আইনটি পাশ হলে, দেশে তামাকের ব্যবহার হ্রাস এবং এর মারাত্মক স্বাস্থ্য ও অর্থনৈতিক ক্ষতি আরও কমানো সম্ভব হবে। একই সঙ্গে তামাক ব্যবহারের ফলে প্রতিবছর যে ১ লাখ ৬১ হাজার মানুষের প্রাণহানি হয় সেটি কমানো সম্ভব হবে। এছাড়াও তামাক ব্যবহারজনিত কারনে উৎপাদনশীলতা হারানো এবং চিকিৎসা বাবদ বছরে যে ৩০ হাজার কোটি টাকা ব্যয় হয় তাও কমানো সম্ভব হবে।

তামাক চাষীদের জন্য বিকল্প শস্য উৎপাদন এবং বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের টেকসই, পুষ্টিকর ফসল চাষে উৎসাহিত করা। সে বিষয়ে জনসাধারণ এবং নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘গ্রো ফুড, নট টোব্যাকো’ যার বাংলা ভাবার্থ করা হয়েছে- তামাক নয়, খাদ্য ফলান।

এদিকে, দিবসটি উপলক্ষে রাজধানীতে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল আয়োজিত র‌্যালী ও শোভাযাত্রায় অংশ্যগ্রহণ করে ঢাকা আহ্ছানিয়া মিশন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। প্রতি বছর ৩১ মে বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana