বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
একাধিক মামলার আসামি খুলনার সংসদ সদস্য কুয়াকাটায় গ্রেফতার  মহিষ বাধাকে কেন্দ্র করে মেহেন্দিগঞ্জে একজনকে পিটিয়ে জখম। মঠবাড়িয়ায় মন্দিরের মাটি কাটা কে কেন্দ্র করে বাপ ছেলেকে পিটিয়ে জখম। মেহেন্দিগঞ্জে শাশুড়ি কর্তৃক মেয়ে জামাইয়ের উপর হামলা। বাউফলে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মৎস্যজীবি দলের সভাপতিকে দল থেকে অব্যাহতি বানারীপাড়ায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ৪ নেতা-কর্মীর জামিন মঞ্জুর কাঠালিয়ায় যড়যন্ত্রমূলক হত্যা মালায় দুই ব্যক্তিকে আসামী করে হয়রানির প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন নগরীতে চুরির প্রতিবাদ করায় দুই যুবককে পিটিয়ে জখম  পাথরঘাটা দেবর কর্তৃক বড় ভাবিকে পিটিয়ে জখমের অভিযোগ।
বরিশালে মাঠ নষ্ট করে ভবন নির্মাণ বন্ধের দাবিতে বিক্ষোভ

বরিশালে মাঠ নষ্ট করে ভবন নির্মাণ বন্ধের দাবিতে বিক্ষোভ

বরিশাল রিপোর্ট ডেস্কঃ সরকারি বরিশাল কলেজের  মাঠ মহাত্মা অশ্বিনী কুমার দত্তের স্মৃতিবিজড়িত, নষ্ট করে ভবন নির্মাণ বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ জুলাই) সকাল ১০টায় সরকারি বরিশাল কলেজের মাঠ রক্ষার দাবিতে কলেজ প্রাঙ্গণে মাঠ রক্ষা কমিটি ও কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন মাঠ রক্ষা কমিটির সভাপতি শাহ সাজেদা ও পরিচালনা করেন রক্ষা কমিটির সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন তেতুলতলা মাঠ আন্দোলনের সংগঠক সৈয়দা রত্না, বিশিষ্ট সমাজসেবক ডা. হাবিবুর রহমান, জাসদ বরিশাল জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল হক মুন্না, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশ জাসদ বরিশাল জেলা শাখার সভাপতি শহিদুল ইসলাম মিরন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যাপক নজরুল হক নীলু, বেলা বরিশাল শাখার সমন্বয়ক লিংকন বায়েন, বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক শাহ আজিজ খোকন, বাসদ বরিশাল জেলা শাখার সদস্য দুলাল মল্লিক, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি শুভংকর চক্রবর্তী, বাংলাদেশ শিক্ষক সমিতি বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক আসাদুর রহমান আসাদ, বাকশিস বরিশাল জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ আমিনুর রহমান খোকন, চারুকলা বরিশালের সংগঠক ও বিশিষ্ট আইনজীবী সুভাষ দাস, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-ক্রিশ্চান ঐক্য পরিষদ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাভোকেট হিরণ কুমার দাস মিঠু, বরিশাল সাধারণ নাগরিক সমাজের আহবায়ক কাজি মিজানুর রহমান, বাংলাদেশ মহিলা পরিষদ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক পুষ্প চক্রবর্তী, ব্লাস্ট বরিশাল জেলা শাখার সমন্বয়কারী অ্যাডভোকেট শাহিদা তালুকদার, গণসংহতি আন্দোলন বরিশাল জেলা শাখার সভাপতি দেওয়ান আবদুর রশীদ নীলু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বরিশাল জেলা শাখার সভাপতি শিকদার হারুনর রশীদ, সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যাপক টুনু রানী কর্মকার, এলাকাবাসীর প্রতিনিধি পুলক চ্যাটার্জি, অধ্যক্ষ ননী গোপাল দাস, সরকারি বরিশাল কলেজ শাখার শিক্ষার্থী শিবানী শিকদার প্রমুখ।

এছাড়াও সংহতি জানান প্রকৃতি ও জীবন ক্লাব, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, বরিশাল রিকশা ও ভ্যানচালক শ্রমিক ইউনিয়ন ( রেজি ২৩২৪), দর্জি শ্রমিক ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ইজিবাইক সংগ্রাম পরিষদ, অডেসাস, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল প্রমুখ সংগঠন।

বক্তারা বলেন, কলেজের পূর্বপাশে কলেজের নিজস্ব জমিতে বিকল্প স্থান থাকার পরেও সরকারি বরিশাল কলেজের একমাত্র খেলার মাঠ নষ্ট করে ভবন নির্মাণ করা হচ্ছে। অথচ ২০০০ সালের খেলার মাঠ ও জলাধার সংরক্ষণ আইনে সুস্পষ্টভাবে বলা আছে যে খেলার মাঠের শ্রেণি পরিবর্তন করা যাবে না বা সেটা ভাড়াও দেওয়া যাবে না। সরকারি বরিশাল কলেজের খেলার মাঠে কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি এলাকার শিশু-কিশোররা খেলাধুলা করে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এখানে ক্রীড়া প্রতিযোগিতা করে, নানা সাংস্কৃতিক আয়োজন হয়। শিক্ষার্থীদের খেলার মাঠের জন্য মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বাসভবন ভেঙে এই মাঠের জায়গা বের করা হয়েছিল।

কলেজের নিজস্ব বিকল্প জায়গা থাকার পরেও একমাত্র খেলার মাঠ নষ্ট করার এই পরিকল্পনা থেকে কর্তৃপক্ষকে অবিলম্বে সরে আসার আহ্বান জানান বক্তারা।
সমাবেশ শেষে বক্তারা বরিশাল সিটি করপোরেশনের মেয়রের কাছে একটি স্মারকলিপি জমা দেন।

মেয়র মাঠ রক্ষা কমিটিকে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সাথে যোগাযোগ করে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন ও সরকারি বরিশাল কলেজের ভবন নির্মাণের বিষয়ে শিক্ষার্থী-মাঠ রক্ষা কমিটিসহ প্রশাসনিক বৈঠক করার আশ্বাস দেন।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana